অতিবেগুনী জীবাণুমুক্তকরণ বাতির প্রয়োগ

- 2021-10-25-

(1) পৃষ্ঠ নির্বীজন প্রয়োগে, UV পৃষ্ঠ নির্বীজন ডিভাইস ব্যাপকভাবে খাদ্য, ইলেকট্রনিক্স, সেমিকন্ডাক্টর, লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে, প্লাজমা টিভি, ক্রিস্টাল ভাইব্রেটর, নির্ভুল ডিভাইস, রাসায়নিক, চিকিৎসা, স্বাস্থ্য, জৈবিক, পানীয়, কৃষি এবং অন্যান্য ক্ষেত্রে ব্যবহৃত হয়। ক্ষেত্র অতিবেগুনী আলোর উত্স বিকিরণ খাদ্য, উপকরণ এবং অন্যান্য পৃষ্ঠতল, দ্রুত, দক্ষ, দূষণ-মুক্ত নির্বীজন প্রভাব সহ, যাতে পণ্যগুলির উচ্চ গুণমান বজায় রাখা যায়। ঐতিহ্যগত নির্বীজন পদ্ধতির সাথে তুলনা করে, পৃষ্ঠ নির্বীজনে দ্রুত নির্বীজন, ক্রমাগত প্রক্রিয়াকরণ এবং ব্যাচ প্রক্রিয়াকরণ, সাধারণ অপারেশন, গৌণ দূষণ ছাড়াই পরিবেশগত সুরক্ষার বৈশিষ্ট্য রয়েছে।

(2) জল চিকিত্সা আবেদন. জল চিকিত্সার জন্য ইউভি নির্বীজন বাতি ব্যবহার নিমজ্জন এবং প্রবাহ দুটি পদ্ধতি, সরাসরি জলে UV বাতি রাখা, নিমজ্জন হিসাবে পরিচিত; আবরণে অতিবেগুনী বাতি ব্যবহার করা হয়, যাকে বলা হয় ওভারফ্লো। প্রধান পদ্ধতি ওভারফ্লো হয়। ওভারফ্লো সরঞ্জামের কাজের নীতি হল যে জলের পাম্প দ্বারা উত্পন্ন চাপের একটি নির্দিষ্ট বেগে জলের প্রবাহ অতিবেগুনী রশ্মির বাইরে কোয়ার্টজ স্লিভের মধ্য দিয়ে যায় এবং অতিবেগুনী বাতি দ্বারা উত্পাদিত অতিবেগুনী রশ্মি জলকে জীবাণুমুক্ত করে এবং জীবাণুমুক্ত করে। এর বৈশিষ্ট্য হল যে জল প্রবাহের হার খুব দ্রুত, সাধারণত কোয়ার্টজ কোটের প্রবাহ 1s এর বেশি নয়, তাই জীবাণুমুক্ত বাতির অতিবেগুনী তীব্রতা খুব বেশি, সাধারণত 3000UW /cm2 এর বেশি পৃষ্ঠের তীব্রতা প্রয়োজন।

(3) চিকিৎসা পরিবেশ স্বাস্থ্য আবেদন. বায়ু জীবাণুমুক্ত করার জন্য অতিবেগুনী জীবাণুনাশক বাতির ব্যবহার কয়েক দশক ধরে হাসপাতালে রয়েছে, সেখানে স্থির বায়ু সরাসরি বিকিরণ পদ্ধতি এবং প্রবাহ বায়ু নির্বীজন পদ্ধতি রয়েছে। স্থির বায়ু সরাসরি আলোকসজ্জা পদ্ধতি অতিবেগুনী জীবাণুনাশক বাতি সরাসরি আলোকিত ব্যবহার করে, এর ঘাটতি হল এমন জায়গা যে বিকিরণ জীবাণুমুক্ত করতে পারে না, জীবাণুমুক্ত করার সময় ব্যক্তি উপস্থিত থাকতে পারে না। প্রবাহ বায়ু নির্বীজন পদ্ধতি গতিশীল বায়ু নির্বীজন মেশিন ব্যবহার করে, এই ধরনের নির্বীজন মেশিন শুধুমাত্র উপরের দুটি ত্রুটির জন্য তৈরি করতে পারে। মোবাইল এয়ার ডিসইনফেকশন মেশিনের কাজের নীতি হল ইনডোর এয়ার সার্কুলেশনের মাধ্যমে জীবাণুমুক্তকরণ মেশিনে বাতাসকে জীবাণুমুক্ত করা, যাতে পুরো ঘরে বায়ু নির্বীজন করার উদ্দেশ্য অর্জন করা যায়। এই ধরণের জীবাণুমুক্তকরণ মেশিনের গঠন বেশিরভাগই বাড়ির এয়ার কন্ডিশনার ইনডোর মেশিনের শেল থেকে নেওয়া হয়। ফ্লো এয়ার নির্বীজন মেশিন, জীবাণুমুক্তকরণ এয়ার কন্ডিশনার, এয়ার পিউরিফায়ার এবং আরও কিছু সহ বিভিন্ন ধরণের জীবাণুমুক্তকরণ সরঞ্জামে বিকশিত হয়েছে। শুধুমাত্র হাসপাতালগুলিতে ব্যবহৃত পণ্যগুলির ব্যবহার জনপ্রিয় হয়ে উঠেছে এবং তারা বাড়ি, অফিস এবং পাবলিক প্লেসে চলে গেছে। ফাংশনটিও বৈচিত্র্যময়, শুধুমাত্র জীবাণুমুক্ত করার জন্য ব্যবহৃত পণ্যগুলি স্বাস্থ্যের যত্ন, প্রতিরোধের জন্য ব্যবহার করা যেতে পারে, স্বাস্থ্য সম্পর্কিত পণ্য হয়ে উঠতে পারে।